বেশ কিছু পার্সোনাল ম্যাসেজে ভিত্তিতে এই লিখাটি লেখা । তাদের প্রশ্ন ছিল এই রকমঃ

  • ভাইয়া আমি এই এই পারি এর পর কি শিখবো ?
  • ভাইয়া অমুক তমুক বিষয় শিখতে কতদিন সময় লাগবে ?
  • ভাইয়া আমার খুব ইচ্ছা একজন ভাল মানের ডেভলপার হয়ার কি কি শিখবো ? এমন আরো অনেক প্রশ্ন ।

অনেকেই মনে করে অমুক তমুক নামি দামি কোচিং সেন্টারে তিন মাস কোচিং করে আমি এক্সপার্ট ওয়েব ডেভেলপার হয়ে যাব বা তারা আমাকে এক্সপার্ট ডেভেলপার বানিয়ে দেবে । তাদের জন্য এক বস্তা সমবেদনা আর কোন কোচিং সেন্টার যদি আপনাকে এমন গ্যারান্টি দিয়ে থাকে তাহলে তারা হয়তো আপনাকে বড় ধরনের আবাল বানানোর প্রচেষ্টায় আছে ।

আমি stackoverflow এর একটা প্রতীবেদনে দেখেছিলাম ৬৯% বা তার বেশি ডেভলপার কাজ শিখেছেন নিজে নিজে । তাহলে আপনি পারবেন না কেন ?

একটা কথা একটু চিন্তা করেন তো যেখানে একটা জাতীয় মানের চাকুরী পাবার জন্য আপনাকে কি পরিমান জানতে বা শিখতে হয় । আর আপনি তো চাচ্ছেন আন্তর্জাতিক মানের কাজ করতে তাহলে আপনার কি পরিমান জানার বা শেকার প্রয়োজন ।আমি এখানে যে টার্গেট টা আলোচনা করতা সেইটা ফলো করলে আপনি একজন মোটামুটি মানের ডেভেলপার হতে পারবেন ।

আপনাকে মোটামুটি ২ ( দুই ) বছর কাজে শেখার পেছনে সময় দিতে হবে তার পর টাকা ইনকামের চিন্তা মাথাই আনাতে হবে। তার আগেও হয়তো টাকা ইনকাম করা সম্ভব কিন্তু আমি সাজেশন দিব আপনি ২ ( দুই ) বছর কাজে তখন আর আপনাকে কাজ পাওয়া নিয়ে চিন্তা করতে হবে না। এই দুই বছরকে কাজ শেখার জন্য যে প্রেসেসটা অনুশরন করবেন ।

  • ১ তিন মাসঃ প্রথম তিন মাস আপনি ওয়েব ডিজাইন এবং ডেভলপমেন্ট রিলেটেড বাংলা বিভিন্ন ফোরাম ফেসবুক গ্রুপের ডক পরে একেবারে শেষ করে ফেলবেন। বুঝেন আর না বুঝে সমস্যা নাই কিন্তু সব পড়ে ফেলবেন ।
  • ২ তিন মাসঃ এই তিন মাসের প্রথম দুই মাস আপনি HTML, CSS, HTML5, CSS3 এইগুলা নিয়ে পড়াশুনা করবেন তার পরের এক মাস ব্যাসিক ওয়েব ডিজাইন নিয়ে পরাশুনা করবেন এবং প্যাক্টিস করবেন ।
  • ৩ তিন মাসঃ এই তিন মাসের আপনি PSD to HTML, Responsive web design, Bootstrap এবং বিভিন্ন jQuery প্লাগীনের ব্যাহার নিয়ে কাজ করবেন।
  • ৪ তিন মাসঃ এই তিন মাস সময় আপনি JavaScript এর পেছনে ব্যয় করবেন । পাশাপাশি আগের গুলা অনুশিলিন করবেন।
  • ৫ তিন মাসঃ এই তিন মাস আপনি PHP এবং MySql এর পেছনে ব্যয় করবেন । পাশাপাশি আগের গুলা অনুশিলিন করবেন।

এর পর টানা ৬ মাস আপনি যেইটা নিয়ে কাজ করতে চান Joomla বা WordPress বা Magneto বা অন্য যেইটা নিয়ে আপনি কাজ করতে চান সেইটা নিয়া কাজ করবেন। সাথে থাকেবে সারভার নিয়ে কাজ কয়ার অনুশিলিন করবেন আর আগের ব্যাপার গুলা ।

আর শেষের তিন মাস মার্কেটপ্লেস নিয়ে গবেশনা করবে ।এই দুই বছর যাই শিখেন না কেন তার সাথে চলবে ইংরেজি চর্চা ।আপনার দুই বছর শেষ এইবার কাজ শুরুকরে দেন ইনশাআল্লাহ্‌ আপানার আর পেছনে তাকাতে হবে না।এই ভাবে বেশ কয়েক বছর কাজ করতে থাকেন দেখবেন আপনি নিজেই এক সময় বুঝতে পারবেন আপনি একজন এক্সপাট ডেভলপার হয়ে গেছে ।

হ্যাপি কোডিং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *