এনিমেশন শব্দটা শুনলেই আমাদের কাটুন ছবির বিভিন্ন চরিত্রের কথা মনে পরে যায় । দিনে দিনে এই এনিমেশন শব্দটা যুক্ত হয়েছে প্রযুক্তির সকল নান্দনিক বিষয় গুলার সাথে । তেমনি বর্তমান ওয়েবের দুনিয়াকে আরো নান্দনিক করে তোলার জন্য ব্যাবহার করা হয়ে থাকে এই এনিমেশনের ।

পূবে ওয়েবসাইটে এনিমেশন যুক্ত করার জন্য ব্যাবহার করা হতো ফ্লাস ফাইল । যা ব্যাবহারের ছিল অনেক সীমাবদ্ধতা সেই সঙ্গে ফ্লাস ফাইল ব্যাবহারে ফলে ওয়েবসাইটে পারফমেন্স ও অনেক কমে যত । বর্তমানে ওয়েব সাইটে ব্যবহৃত প্রযুক্তির ব্যাপক পরিবর্তনের সাথে সাথে এই এনিমেশনের জন্য ব্যাবহার শুরু হয়েছে CSS  এর আপডেট ভার্সন CSS3 ।

CSS3 দিয়ে এনিমেশন তৈরীতে একজন ওয়েব ডেভেলপারের যেমন রয়েছে স্বাধীনতা তেমন এই প্রযুক্তিতে এনিমেশন ব্যবহার করলে ওয়েবসাইটের পারফমেন্সের তেমন তারতম্য ঘটেনা । এত কিছু জানার পরে হয়তো ভাবছেন এই CSS3 দিয়ে এনিমেশন তৈরী ব্যাপার টা আবার কতই না কঠিন বা ক্যাম্নে কি করতে হয় আল্লাহ্‌ মালুম । আসলে যেমন টা ভাবছেন বিষয়টা অতটাও কঠিন না । একবার যদি এই এনিমেশন তৈরীর মূল ব্যাপারটা আপনি বুঝতে পারেন তখন আপনি আপ্নার ইচ্ছা মত এনিমেশিন তৈরী করতে পারবেন ।

আজকের ভিডিওতে আমি এই বিষয়টাই দেখাবো কিভাবে আমি সজেই এনিমেশন তৈরী করতে পারবেন এবং সেই সাথে এনিমেশন তৈরীর মূল ব্যাপারগুলাও বুঝতে পারবেন ।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *